বর্ষায় ত্বকের যত্ন নেবেন যেভাবে

জনপদ ডেস্কঃ বর্ষাকালে যেমন বৃষ্টি হয়, তেমনি দিনের দৈর্ঘ্য বড়ো হওয়ায় রোদ থাকে অনেকক্ষণ। রোদের তীব্রতাও থাকে বেশি। এই মিশ্র আবহাওয়ায় বিভিন্ন রোগবালাই বাসা বাঁধে শরীরে। আবার ত্বকেও দেখা যায় বিভিন্ন সমস্যা।

তাই এই ঋতুতে ত্বকের যত্নের ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা জরুরি।জেনে নিন বর্ষাকালে ত্বকের যত্নে কী করবেন।

প্রতিদিন মুখ ধোওয়ার অভ্যাস করুন
বর্ষাকালে ত্বকের লোমকূপ দূষণ এবং ময়লার কারণে বন্ধ হয়ে যায়। ফলে দেখা দেয় ব্রণ ও র‌্যাশের মতো সমস্যা। তাই ত্বক পরিষ্কার রাখতে, দিনে অন্তত দুই থেকে তিনবার মুখ ধোওয়ার অভ্যাস করুন। ত্বক শুষ্ক হলে টোনারও ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন
শুধু শীতকালেই নয় ত্বকের যত্নে বর্ষাকালেও ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতে বিশেষভাবে সহায়তা করে। বিশেষ করে রাতের বেলা ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন ব্যবহার করুন
বর্ষাকালে ময়েশ্চারাইজার ব্যবহারের মতোই, সানস্ক্রিনও ব্যবহার করা উচিত। গ্রীষ্মের মতো বর্ষাকালে সূর্যের তাপ সেভাবে অনুভব করা না গেলেও সূর্যের ক্ষতিকর রশ্মি ঠিকই ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে সুরক্ষিত রাখতে, সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

বেশি সবুজ শাকসবজি খান
শুধু বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া জরুরি। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে।ফলে বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা দেখা দেয়। তাই এই সব সমস্যা থেকে দূরে থাকতে পাতে বেশি করে সবুজ শাকসবজি রাখুন। সবুজ শাকসবজিতে থাকে ভিটামিন ও প্রচুর পরিমাণে খনিজ যা ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

ফল খান
খাদ্যতালিকায় শুধু সবুজ শাকসবজি নয়, বেশি করে ফলও রাখুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল ত্বকের জন্য খুবই উপকারি। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে উজ্জ্বল করে তুলতেও সহায়তা করে।

বেশি করে পানি পান করুন
সুস্থ থাকতে ও মনের মতো ত্বক আর চুল পেতে চাইলে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে।