তাইওয়ানের আকাশ সীমায় চীনের দুই ডজনেরও বেশি জঙ্গি-বিমানের প্রবেশ

জনপদ ডেস্ক: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার তাদের আকাশ সীমার ভেতরে ২৮টি চীনা জঙ্গি বিমান প্রবেশ করে। কয়েকটি জঙ্গি এবং বোমারু বিমান তাইওয়ানের দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিমান প্রতিরক্ষা চিহ্নিতকরণ অঞ্চলে প্রবেশ করে বলে মন্ত্রক জানিয়েছে। ‘এর জবাবে তাইওয়ানের বিমান বাহিনী অনেকগুলো বিমান মোতায়েন করে এবং তাদের আকাশ সীমা প্রতিরক্ষা ব্যবস্থাকে সক্রিয় করে তোল ।

ঐ স্বশাসিত দ্বীপের উপর চাপ প্রয়োগের জন্য গত কয়েক বছর ধরে চীন বার বার তাইওয়ানের কাছাতাছি স্থানে জঙ্গি-বিমান এবং নৌ-বাহিনীর জাহাজ মোতায়েন করেছে। এপ্রিল মাসেও বেইজিং ২৫টি জঙ্গি-বিমান তাইওয়ানের বিমান প্রতিরক্ষা চিহ্নিতকরণ অঞ্চলে প্রবেশ করেছিল। চীনা সরকারের একজন মুখপাত্র বলেন রোববার জি-সেভেনের শীর্ষ বৈঠক শেষে একটি বিবৃতির জবাবে তারা এই মিশন নেয়।

বিবৃতিতে তাইওয়ান প্রণালীতে উত্তেজনা হ্রাসের জন্য শান্তিপূর্ণ নিষ্পত্তির আহ্বান জানানো হয়। মুখপাত্রটি চীনের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের জন্য জি-সেভেন নেতাদের দোষারোপ করেন। ১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধ শেষ হবার পর থেকে এই দ্বীপটি স্বশাসিত থেকেছে তবুও বেইজিং মনে করে এই দ্বীপটি তারই অংশ। চীন সামরিক দখলসহ যে কোন উপায়ে দীপটিকে নিজেদের নিয়ন্ত্রণে আনার জন্য সংকল্প ব্যক্ত করেছে।

সুত্র- বিডি প্রতিদিন