‘জুলাই থেকে আবারও গণটিকা দেওয়া শুরু’

জনপদ ডেস্ক: প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস বলেছেন, সবকিছু ঠিকঠাক থাকলে জুলাই মাস থেকে আবারও গণটিকা দেওয়া শুরু হবে।

বৃহস্পতিবার দুপুরে প্রধনমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রধানমন্ত্রীর মুখ্যসচিব।

এ সময় তিনি বলেন, দেশে ১৪ হাজার কোটি টাকা ভ্যাকসিনের জন্য বরাদ্দ রাখা হয়েছে। আশা করা হচ্ছে জুলাই থেকে আবারও গণটিকা কার্যক্রম শুরু হবে। সিলেকটিভ নয়, অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা প্রয়োগ করা হবে।”

আহমেদ কায়কাউস আরো জানান, ১৪ হাজার কোটি টাকা ভ্যাকসিনের জন্য বরাদ্দ রাখা হয়েছে। পৃথিবীতে যারাই ভ্যাকসিন তৈরি করছে, সবার সাথেই যোগাযোগ করছে বাংলাদেশ। তিনি বলেন, “অগ্রিম কিছু বলা যাচ্ছে না। আগে থেকেই কিছু বললে, অনেকে (দেশ) রাগও করে বসছে। ভ্যাকসিন উৎপাদক দেশগুলো প্রতিশ্রুতি দিচ্ছে, কিন্তু বাস্তবায়ন করছে না।”

লকডাউনের বিষয়ে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব জানান, পুরোদেশ একসাথে লকডাউনের সম্ভাবনা নেই। সংক্রমণ বাড়লে স্থানীয়ভাবে লকডাউন করা হবে।

করোনা পরিস্থিতি বিস্তাররোধে দেশে চলমান বিধিনিষেধের মেয়াদ ফের বাড়িয়েছে সরকার। ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী ১৫ জুলাই পর্যন্ত বিধিনিষেধ অব্যাহত থাকবে। বুধবার (১৬ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।