চাঁপাইনবাবগঞ্জে ‘বিশেষ বিধি নিষেধ’ দ্বিতীয় দফায় বাড়লো আরো ৭ দিন

নিজস্ব প্রতিবেদক:  চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ উচ্চহার রোধে চলমান ‘বিশেষ নিধি নিষেধ’ আরও ৭ দিন বাড়িয়ে আগামী ২৩ জুন পর্যন্ত বহাল রাখা হয়েছে। বুধবার (১৬’জুন) সন্ধ্যায় বিশেষ বিধি  নিষেধের ৯ম অর্থাৎ শেষ দিন জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত প্রেস ব্রিফিং-এ  সংক্রান্ত ঘোষণা দেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।

তিনি বলেন,করোনার উচ্চ সংক্রমণ হার ঠেকাতে গত ২৫ মে থেকে গত ৭ জুন পর্যন্ত দু’দফায় ৭ দিন করে ১৪ দিন জেলাব্যাপী  ‘বিশেষ লকডাউন’ আরোপ করা হয়। এতে সংক্রমণ কিছুটা নি¤œগামী হয়। এরপর লকডাউন কিছুটা শিথিল করে গত ৮ জুন থেকে ১৬ জুন পর্যন্ত দেয়া হয় ১১ দফা নির্দেশণার ৯ দিনের বিশেষ বিধি নিষেধ।

এতে সংক্রমণ আরও নি¤œগামী হয়। এমতাবস্থায় সংশ্লিস্ট সকলের সহযোগিতায় সংক্রমণ হার নি¤œগামী অব্যহত রাখা ও ঝুঁকি  হ্রাসের জন্য সকল স্তরের জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধি,কোর কমিটি ,জেলা করোনা প্রতিরোধ কমিটির সাথে আলোচনাক্রমে সর্বসম্মতিক্রমে চলমান বিশেষ বিধি নিষেধ দ্বিতীয় দফায় একই শর্তসমূহ বহাল রেখে ১৭জুন থেকে ২৩ জুন পর্যন্ত আবারও আরোপ করা হল।

ব্রিফিংকালে সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী,অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্র নাথ উরাঁও ও জাকিউল ইসলামসহ সংশ্লিস্টরা উপস্থিত ছিলেন।

এদিকে চাঁপাইনবাবগঞ্জে ৩৮৮টি নমূণার ৩ ধরণের পরীক্ষায় নতুন করে আরও ৪৮ জন করোনা ভাইরাসে  (কোভিড-১৯) আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। শনাক্ত হার ১২.৩৭শতাংশ। সিভিল সার্জন এসব তথ্য নিশ্চিত করে বলেন,বুধবার (১৬’জুন) রাজশাহী মেডিক্যাল কলেজ আরটি-পিসিআর ল্যাব থেকে আসা ১৪৯টি নমূণা পরীক্ষায় ২৬ জন শনাক্ত হন।

শনাক্ত হার ১৭.৪৪ শতাংশ।এ ছাড়া জেলাব্যাপী ২৩২ জনের র‌্যাপিড এন্টিজেন টেষ্ট করে ১৭ জন শনাক্ত হন। শনাক্ত হার  ৭.৩২ শতাংশ।অপর দিকে ৭টি নমূণার জিন এক্সপার্ট  পরীক্ষায় ৫ জন শনাক্ত হন।

শনাক্ত হার ৭১.৪২ শতাংশ। সিভিল সার্জন আরও জানান,রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে আসা বুধবারের (১৬জুন) প্রতিবেদনে সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিগত ২৪ ঘন্টায় চাঁপাইনবাবগঞ্জের ৩ জন কোভিড পজিটিভ রোগির মৃত্যু নিশ্চিত করা হযেছে।