ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে থাকবেন বিশ্বের ৫০০ সাংবাদিক

জনপদ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ সাংবাদিক দেশটিতে যাবেন বলে জানা গেছে।

মঙ্গলবার ইরানের উপ সংস্কৃতিমন্ত্রী মোহাম্মদ খোদ্দাদি এই তথ্য জানিয়ে বলেন, বিশ্বের ২২৬টি গণমাধ্যমের প্রায় ৫০০ সাংবাদিক ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর কভার করার জন্য ইরানে আসবেন। এরই মধ্যে বহু দেশের সাংবাদিক ইরানে এসে পৌঁছেছেন বলেও জানান তিনি।

ইরানের এ মন্ত্রী জানান, যে সব বিদেশি সাংবাদিক ইরানের নির্বাচনের খবর কভার করতে যাচ্ছেন তাদের মধ্যে ৩৩৬ জন তেহরানে অবস্থান করেন এবং ১৬০ জন সাংবাদিকের ইরানে আসার জন্য ইরান সরকার ভিসা ইস্যু করেছে।

খোদ্দাদি বলেন, বিদেশি সাংবাদিকরা যাতে ইরানের নির্বাচনের খবর নির্বিঘ্নে এবং সুষ্ঠভাবে সংগ্রহ করতে পারে সেজন্য সব ধরনের সহযোগিতা দেবে সরকার।

আগামী শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে এ আলোচিত নির্বাচন। এটি দেশটির ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচন।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জনগণকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যারা জনগণকে ভোটদানে বিরত থাকার আহ্বান জানায়, তারা দেশের কল্যাণ চান না।

তিনি জনগণকে উদ্দেশ করে বলেন, যারা বলে বেড়ায় ভোট দিয়ে লাভ নেই, তাদের কথা শুনবেন না।

সাম্প্রতিক দুটি জরিপ বলছে— এবার ভোট দেওয়ার হার হবে খুবই কম। এর মধ্যে রাষ্ট্রনিয়ন্ত্রিত ইসলামিক রিপাবলিক অব ইরান ব্রডকাস্টিংয়ের জরিপ বলছে— ভোটার উপস্থিতি হতে পারে ৫০ শতাংশেরও কম।

আর হার্ডলাইনার হিসেবে পরিচিত ফার্স নিউজ এজেন্সির জরিপে বলা হয়েছে— ৫৩ শতাংশ ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এ নির্বাচনে।