আন্তর্জাতিক সংস্থায় নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ

জনপদ ডেস্ক: ইসরাইলসহ ৯ দেশ ও আন্তর্জাতিক সংস্থায় নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে নতুন রাষ্ট্রদূতদের নাম ঘোষণা করেছে হোয়াইট হাউস। ইসরাইলের নতুন রাষ্ট্রদূতের নাম থমাস আর নাইডস। খবর আলজাজিরা ও আরব নিউজের।

এ ছাড়া শ্রীলংকায় জুলি চুং, গাম্বিয়ায় শ্যারোন ক্রোমার, গানায় ট্রয় ডেমিয়ান, প্যারাগুয়েতে মার্ক অস্টফিল্ড, ম্যাক্সিকোতে কেন সালাজার, ন্যাটোর দূত হিসেবে জুলিয়ান্স স্মিথ, আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন সংস্থার মার্কিন দূত হিসেবে সি বি সালি সুলেনবেনগার এবং কোস্টারিকার মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন ড. সিথিয়া অ্যান টেলস।

ইসরাইলে নিযুক্ত নতুন রাষ্ট্রদূত থমাস আর নাইডস একজন ব্যাংকার এবং যুক্তরাষ্ট্রের সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী। হোয়াইট হাউসের এ ঘোষণার পর এখন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন তাকে এই পদে মনোনয়ন দেবেন।

থমাস নাইডস বর্তমানে যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ‘মরগ্যান স্টানলে’র ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছেন।

বিনিয়োগ খাতে এই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের চতুর্থ-বৃহত্তম। এ ছাড়া সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি বা উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

গত জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেও ইসরাইলে যুক্তরাষ্ট্রের নতুন দূতের নাম ঘোষণা করতে জো বাইডেন কয়েক মাস সময় নিলেন। কারণ ইসরাইলের মতো দেশে দায়িত্বপালন করা যে কোনো মার্কিন রাষ্ট্রদূতের জন্যই কঠিন এবং একই সঙ্গে চ্যালেঞ্জিংও।

এ ছাড়া নিয়োগ করা ব্যক্তির বৈশিষ্ট্য বিশ্লেষণ করেও বিশেষজ্ঞরা ইসরাইল ও ফিলিস্তিনের বিষয়ে প্রেসিডেন্টের মনোভাব বোঝার চেষ্টা করে থাকেন।

ইসরাইলে নতুন দূতের নাম এমন সময়ে ঘোষণা করা হলো, যখন মধ্যপ্রাচ্যের এই দেশটিতে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা বেনিয়ামিন নেতানিয়াহুর বিদায় হয়েছে এবং নাফতালি বেনেট নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। দেশটির নতুন সরকারের সঙ্গে ওয়াশিংটন তার সম্পর্ক নতুনভাবে শুরু করতে চাইছে। এই আবহে দেশটিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ নিঃসন্দেহে ওয়াশিংটন-তেলআবিব সম্পর্ক এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

এদিকে যুক্তরাষ্ট্রের বেশ কিছু ইসরাইলপন্থি সংগঠন থমাস নাইডসের এই মনোনয়নকে মঙ্গলবার স্বাগত জানিয়েছে। তিনি ইসরাইলে ট্রাম্পের নিয়োগ করা বর্তমান দূত ডেভিড ফ্রায়েডম্যানের স্থলাভিষিক্ত হবেন।

উল্লেখ্য, দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের অবৈধ বসতি স্থাপনের কট্টর সমর্থক ছিলেন ডেভিড ফ্রায়েডম্যান।