অন্যের হয়ে সাজা খাটা মিনু’র মুক্তি

জনপদ ডেস্ক: অন্যের হয়ে সাজা ভোগ করা চট্টগ্রামের মিনু মুক্তি পেয়েছেন। বুধবার (১৬ জুন) চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে উচ্চ আদালতের নির্দেশে তাকে মুক্তি দেওয়া হয়।

গত ৭ জুন হাই কোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চুয়াল বেঞ্চ মিনু আক্তারকে মুক্তির আদেশ দেন। ওই আদেশ চট্টগ্রামের সংশ্লিষ্ট আদালতে পৌঁছালে নির্দেশনা পাঠানো হয় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে।

জানা গেছে, মিনু আক্তারের আইনজীবীকে পরবর্তীতে মামলার প্রয়োজনে মিনুকে হাজির করার শর্তে একটি বন্ড জমা দিতে বলা হয়। তিনি সেই বন্ড জমা দিলে মিনু আক্তারের মুক্তির নির্দেশনা কারাগারে পাঠানো হয়।

প্রসঙ্গত, দ্রুত মুক্ত করা এবং সন্তানদের ভরণপোষণের শর্তে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত কুলসুমার বদলে জেলে যান চট্টগ্রামের মিনু। এরপর থেকে তিন বছর ধরে জেলে মিনু। এ সময়ে ভরণপোষণ তো মেলেনি উল্টো দীর্ঘায়িত হয় তার কারাবাস। তখনই হুঁশ হয় তার। বিষয়টি কারা কর্তৃপক্ষকে জানালে তদন্ত হয়। আদালতের তদন্তে বেরিয়ে আসে পুরো ঘটনা।

দেশের উচ্চ আদালত মিনুকে দ্রুত মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন। নিরপরাধ মিনুকে জেল খাটানোর বিষয়ে ব্যাখ্যা চেয়ে চট্টগ্রামের সংশ্লিষ্ট আদালতের পিপিসহ তিনজনকে তলব করা হয়েছে।