ভয়ঙ্কর রূপে ছড়াচ্ছে করোনার ডেল্টা প্রজাতি

জনপদ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের ভারতীয় ধরন, যা ডেল্টা নামেও পরিচিত, দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। ইতোমধ্যে বিশ্বের ৭৪টি দেশে করোনার এই ভয়ঙ্কর এই প্রজাতি শনাক্ত হয়েছে।

চীন, যুক্তরাষ্ট্র, আফ্রিকা, স্ক্যান্ডিনেভিয়াসহ অন্যান্য দেশগুলোতে ডেল্টা ধরন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতীয় ধরনটি সংক্রমণের পাশাপাশি আরও মারাত্মক অসুস্থতার কারণ হিসেবে দেখা দিতে পারে। খবর দ্য গার্ডিয়ানের।

নিজের রূপ বদলে মূল ভাইরাস থেকে আরও বেশি সংক্রামক রূপ নেওয়া করোনাভাইরাসের ডেল্টা ধরন প্রথম ভারতে শনাক্ত হয়। ভারতে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউ এত মারাত্মক রূপ নেওয়ার পেছনে এই ডেল্টা ধরনের বড় ভূমিকা আছে বলে ধারণা করা হচ্ছে।

শুধু ভারত নয় বরং যুক্তরাজ্যসহ বিশ্বের আরও কয়েকটি দেশে ডেল্টা প্রজাতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই ধরনটিতে যুক্তরাজ্যে সবচেয়ে নাজুক পরিস্থিতিতে পড়েছে। দেশটিতে নতুন শনাক্ত হওয়াদের মধ্যে ৯০ শতাংশের শরীরে মিলছে করোনার ভারতীয় এই ভয়ঙ্কর ধরন।

যুক্তরাষ্ট্রে নতুন করে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের প্রায় ১০ শতাংশের শরীরে পাওয়া গেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের ডিন আশীশ ঝা বলেন, অন্য যেকোনো ধরনের তুলনায় ডেল্টা ধরটি বেশি প্রাণঘাতী।

করোনাভাইরাস প্রথম শনাক্তের দেশ চীনেও শনাক্ত হয়েছে ডেল্টা ধরন। দেশটির গুয়াংজুতে ৭৫ বছর বয়সী এক নারী এই ধরনে সংক্রমিত হয়েছেন।

ইন্দোনেশিয়ায় চলছে করোনার দ্বিতীয় ঢেউ। জাকার্তায় নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৭৫ শতাংশের শরীরে মিলেছে ভারতীয় ধরনটি।

এদিকে করোনা মোকাবিলায় আবারও লকডাউনের সময় বাড়িয়েছে ইংল্যান্ড। সেখানে আগামী ২১ জুন শেষ হওয়ার কথা ছিল লকডাউন। কিন্ত এখন তা ২১ জুনের পর বাড়ানো হয়েছে আরও চার সপ্তাহ।