এবার এলো করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট

জনপদ ডেস্ক: গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে করোনার নতুন ধরনের নাম দেয় ডেল্টা। যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত। করোনার ডেল্টা ধরন ক্রমেই রূপ পরিবর্তন করছে। ডেল্টা ধরনের নতুন এ রূপের নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’ বা ‘এওয়াই.১’। দাবি করা হচ্ছে, মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল চিকিৎসাও কার্যকরী হবে না ডেল্টার পরিবর্তিত এ রূপের বিরুদ্ধে। খবর আনন্দবাজারের।

করোনার ডেল্টা ধরনের পরিবর্তিত রূপ যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, রাশিয়া, জাপান, পর্তুগাল, পোল্যান্ড, তুরস্ক, নেপাল এবং সুইৎজারল্যান্ডেও পাওয়া গেছে।

গত মে মাসেে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে করোনার নতুন ধরনের নাম দেয় ডেল্টা। যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে এ ডেল্টা ধরন।
পুনের অন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়।

অন্যদিকে সিএসআইআর-আইজিআইবি-র ডিরেক্টর চিকিৎসক অনুরাগ অগ্রবাল জানিয়েছেন, সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদের প্লাজমা নিয়ে পরীক্ষা করে দেখতে হবে ডেল্টার পরিবর্তিত রূপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা কতটা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।