রাজশাহীতে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে প্রশাসন

প্রধান প্রতিবেদক: আজ বুধবার রাজশাহী জেলা প্রশাসন কর্তৃক  বিকেল ৫ টা হতে রাজশাহী মহানগরীতে সর্বাত্নক লকডাউন শুরু হয়েছে। লকডাউন শুরুর সময় হতেই কঠোর পদক্ষেপ নিতে দেখা গেছে প্রশাসনের পক্ষ হতে।

নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন গুরুত্বর্পূর্ণ  মোড়ে মোড়ে অবস্থান নিয়ে যানচলাচল ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণে কাজ করছে। পুলিশের পাশপাশি র‌্যাবও নগরী জুড়ে টহল দিচ্ছে সেই সাথে মোড়ে মেড়ে অবস্থান নিয়েছে।

এদিকে লকাডাউন কঠোরভাবে বাস্তবায়নের জন্য রাজশাহী মেট্টপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক নগরীর বিভিন্ন বাজার ও রাস্তায় হেটে হেটে আইন শৃংঙ্খলা বাহিনীর কার্যক্রম তাদারকি ও লকডাউন পরিস্থিতি প্রত্যক্ষ করেন।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাত সাড়ে ৯ টার দিকে রাজশাহী জেলা প্রশাসক রাজশাহী নগরীতে সর্বাত্নক লকডাউন ঘোষণা দিলে পুরো প্রভাব পড়ে জেলা জুড়ে। সকাল হতেই শহরের মানুষের আনোগোন ছিলো তুলনামূলক ভাবে কম। তবে বিকেল ৫টা বাজার সাথে সাথে নগরীর সকল শপিংমল ও বাজার বন্ধ হয়ে যায়। সেই সাথে সাধারণ মানুষের চালচল ও রিক্সা, অটোরিক্সাসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

কঠোর লকাডাউন বাস্তবায়নে রাজশাহী মেট্টপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, লকডাউন বাস্তবায়নের জন্য কোন ছাড় নাই। আগামী ৭ দিন লকডাউন বাস্তবায়নের জন্য যা যা করণীয় তা করা হচ্ছে। শপিংমল ও মার্কেট বন্ধ থাকবে । জনগণের চলাফেরা শতভাগ নিয়ন্ত্রণ করা হবে। জরুরী প্রয়োজন  ও পণ্য পরিবহন ব্যাতিত কোন যানবাহন চলাচল করতে দেওয়া হবে না। এছাড়াও লকডাউন কঠোর ভাবে বাস্তবায়নের জন্য প্রতিটি  ওয়ার্ড এ কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে রাজশাহী জেলা প্রশাসন কর্তৃক যে লকডাউন ঘোষণা করা হয়েছে তা বাস্তবায়নের জন্য আইন শৃংঙ্খলাবাহিনী কাজ শুরু করেছে।

এদিকে লকাডউন পরিস্থিতি বাস্তবায়ন কেমন হচ্ছে তা প্রত্যক্ষ করার জন্য রাজশাহী সিটি মেয়র  এএইচএম খায়রুজ্জামান লিটন নগরীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।