করোনায় কমছে মস্তিষ্কের ধূসর পদার্থ, লোপ পাচ্ছে স্মৃতি-অনুভূতি

করোনাভাইরাস মানুষের মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলছে বলে জানিয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলছেন, কোভিড-১৯ শুধু মানুষের ফুসফুসের রোগ নয়। এই রোগের জেরে মানুষের মস্তিক্ষের ধূসর পদার্থ কমে যাওয়ার প্রমাণ মিলেছে। যার ফলে অনেকের স্মৃতিশক্তি ও অনুভূতি লোপ পাচ্ছে।

কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হচ্ছে?

চিকিৎসকরা জানাচ্ছেন, বিশেষ করে যাদের বেশি জ্বর থাকছে এবং অক্সিজেন চলছে বেশ কিছু দিন ধরে, তাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে এই সমস্যা।

‘নিউরোবায়োলজি অব স্ট্রেস’ নামক এক জার্নালে প্রকাশিত জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় একথা বলা হয়েছে।

যে সব করোনা রোগী বেশি দিন ভেন্টিলেশনে থাকছেন বা আলাদাভাবে যাদের অক্সিজেন দিতে হয়েছে, তাদের ক্ষেত্রে মস্তিষ্কের ধূসর পদার্থ কমে যাওয়ার সমস্যা বেশি দেখা গেছে বলে গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে।

ধূসর পদার্থ হলো মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়। এই অংশে কোনো সমস্যা দেখা দিলে মানুষের কথাবার্তায় তার প্রভাব পড়তে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের অধিকর্তা, চিকিৎসক বি এন গঙ্গাধরের বক্তব্য, এ ধরনের সমস্যা বেশি দেখা দিতে পারে সেই সব রোগীদের মধ্যে, যাদের আগে থেকেই কোনো কোমর্বিডিটি ছিল। যাদের হাইপারটেনশন আর ওবিসিটির সমস্যা আছে, তাদের ক্ষেত্রে এ ধরনের অসুবিধার আশঙ্কা বেশি।