রাডার ফাঁকি দিয়ে সাগরে চলবে রুশ যুদ্ধজাহাজ

জনপদ ডেস্কঃ প্রথমবারের মতো স্টেলথ প্রযুক্তির নতুন নৌজাহাজ নির্মাণ করছে রাশিয়া। এতে সমুদ্রে চলাচলের সময় জাহাজটি শনাক্ত করা কঠিন হয়ে পড়বে। মঙ্গলবার (৮ জুন) আরআইএ’র বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

কোর্ভেট জাহাজটির অবকাঠামো হবে মার্কারি বা পারদের। এটির নাম দেওয়া হয়েছে প্রকল্প ২০৩৮৬। ইতোমধ্যে জাহাজটির নির্মাণ কাজ শুরু হয়েছে। আগামী বছর নৌবাহিনীর হাতে সমর্পণ করা হবে।

জাহাজটিতে কামান, ক্রজ ক্ষেপণাস্ত্র ও বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও থাকছে। ডুবোজাহাজ খুঁজে বের করে তা ধ্বংস করার সক্ষমতাও দেওয়া হবে এই জাহাজকে।

সম্প্রতি নৌবাহিনীর আধুনিকায়নে ব্যাপক খরচ করছে রাশিয়া। মার্কিন নিষেধাজ্ঞায় সংকটে থাকা সামরিক বাহিনীকে পুনর্গঠনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চেষ্টার অংশ হিসেবে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর বর্তমানে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার রাজনৈতিক সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে।

রাশিয়া ইদানীং নৌজাহাজে রাডার-শোষণকারী আবরণের মতো স্টেলথ প্রযুক্তি ব্যবহার করছে। যদিও আগের জাহাজগুলোতে কখনো পরিপূর্ণ স্টেলথ প্রযুক্তি ব্যবহার করা হয়নি।

মার্কারি বা পারদের জাহাজে রাডার শোষণকারী আবরণ থাকে। এছাড়া বিশেষ গঠনের কারণে উপরিভাগে প্রসারণ ও ফাটলের শঙ্কাও কমে আসে। জাহাজটিতে যৌগিক উপাদান ও বিশেষ রঙ ব্যবহার করা হবে।