বৈদেশিক আয়ে বিশ্বে ৮ম বাংলাদেশ

জনপদ ডেস্ক: বিশ্বব্যাংকের বৈদেশিক আয়ের তালিকায় এই মুহূর্তে বিশ্বে অষ্টম অবস্থানে আছে বাংলাদেশ। তালিকার শীর্ষে আছে প্রতিবেশী দেশ ভারত। চীন দ্বিতীয়, মেক্সিকো তৃতীয় এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ষষ্ঠ অবস্থানে বয়েছে।

বিভিন্ন দেশের প্রবাসীদের উপার্জিত বৈদেশিক আয় তথা রেমিটেন্স নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। বিশ্ব ব্যাংক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০২০ সালে দেশগুলোর বৈদেশিক আয়ের এই প্রতিবেদন তৈরি করেছে বেসরকারি পরিসংখ্যানকারী প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা।

বিশ্বব্যাংকের তথ্য বলছে, ২০২০ সালে বিশ্বের মোট বৈদেশিক আয় ছিল ৭০ হাজার ২০০ কোটি ডলার। ২০১৯ সালে যা ছিল প্রায় ৯১ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার।

মহামারির প্রাদুর্ভাব সত্ত্বেও গত বছর বিশ্বব্যাপী রেমিট্যান্স প্রবাহে কিছুটা স্থিতিশীলতা দেখা যাচ্ছে। বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর প্রত্যাশার চেয়ে বেশি বৈদেশিক আয় করেছে বলে উল্লেখ করা হয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদনে।

বিগত বছরে সর্বোচ্চ ৮ হাজার ৩০০ কোটি ডলারের বৈদেশিক অর্থ আয় করেছে ভারত। এদিকে বাংলাদেশের আয় ২ হাজার ১৮০ কোটি মার্কিন ডলার।

করোনাকালে বিশ্বে রেমিট্যান্স প্রবাহ হ্রাস পাওয়ার পরেও ভারত, চীন ছাড়াও মেক্সিকো, মিশর, পাকিস্তান ও বাংলাদেশ এই পরিস্থিতি সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছে বলে মনে করছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।