বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের ওয়েবসাইট বিপর্যয়

জনপদ ডেস্কঃ বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে বিবিসি, নিউইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, গার্ডিয়ানসহ বিশ্বজুড়ে বিভিন্ন সংবাদমাধ্যমের ওয়েবসাইট বিপর্যয়ের মুখে পড়ে। প্রাথমিকভাবে জানা যায়, সার্ভারের ত্রুটির কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে।

বিবিসি জানায়, আমাজন, রেডিট, টুইচসহ মঙ্গলবার বিশ্বের শীর্ষস্থানীয় ওয়েবসাইটগুলো কিছু সময়ের জন্য অকার্যকর হয়ে পড়ে। কারিগরি ত্রুটির কারণে এসব ওয়েবসাইট সেবা দিতে ব্যর্থতার কারণে ‘এরর ৫০৩ সার্ভিস আনএভেইলেবল’ লেখা একটি বার্তা প্রদর্শন করে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইটও সাময়িকভাবে অকার্যকর হয়ে পড়ে। যদিও দ্রুত সময়ের মধ্যেই এগুলো পুনরায় চালুর করা হয়।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর ক্লাউড কম্পিউটিং সেবা দানকারী প্রতিষ্ঠান ফাস্টলির সার্ভার ত্রুটির কারণেই বিপাকে পড়েছে সবাই। বিশ্বের শীর্ষস্থানীয় অনেক প্রতিষ্ঠানকেই ফাস্টলি ক্লাউড কম্পিউটিং সেবা দান করে থাকে। যদিও ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোতেই এই গোলযোগ সৃষ্টি হয়।

এক বিবৃতিতে ফাস্টলি জানায়, প্রতিষ্ঠানটির গ্লোবাল কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন) এর গোলযোগের কারণে একসঙ্গে অনেক ওয়েবসাইটের তথ্য প্রদর্শন সম্ভব হচ্ছিল না। পরে এই সমস্যার সমাধান করে ওয়েবসাইটগুলো পুনরুদ্ধার করা হয়েছে।

যেকোনো ওয়েবসাইটের তথ্য বা কনটেন্ট দ্রুত প্রদর্শনের জন্য হোস্টিং সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো সার্ভার সেবা দিয়ে থাকে। একটি সার্ভারের ওপর চাপ কমিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সার্ভার থেকে তারা ওয়েবসাইটগুলো পরিচালনা করতে সাহায্য করে।

এর আগে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেট অ্যামাজনের ওয়েবসাইটও ক্লাউড কম্পিউটিং সেবার বিঘ্ন ঘটায় এ ধরনের বিপর্যয়ের মুখে পড়ে।