বিশেষভাবে সক্ষম তিন জনকে নিয়োগ দিল দারাজ

জনপদ ডেস্কঃ মূলধারার সমাজে অন্তর্ভুক্তিতে উৎসাহ দেওয়ার জন্য বিশেষভাবে সক্ষম তিন ব্যক্তিকে চাকরিতে নিয়োগ দিয়েছে দারাজ বাংলাদেশ। বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সাধারণত সমাজের মূলধারার মানুষের থেকে দূরে রাখা হয়।

ফলে, যোগ্যতা থাকা সত্ত্বেও তারা নিজেদের জীবিকা নির্বাহের জন্য কাজ করার সুযোগ পায় না। এমন মানুষদের কাজের সুযোগ তৈরি করতে কিছু সংগঠন বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে আসছে।

এমনই একটি সংগঠন ‘অদম্য ফাউন্ডেশ’ -এর সঙ্গে দারাজ বাংলাদেশ যৌথ অংশীদারিত্ব করেছে, যারা ২০১৩ সাল থেকে সুবিধাবঞ্চিত মানুষদের অনুপ্রেরণা দিয়ে সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্য এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে মূলধারার সমাজে অন্তর্ভুক্ত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই আওতায় দারাজ তিন জন ব্যক্তিকে নিয়োগ দিয়েছে। যারা তাদের শারীরিক সীমাবদ্ধতাকে জয় করে প্রতিযোগিতামূলক চাকরির বাজারে কাজ করার সামর্থ্য রাখেন।

সামাজিকভাবে দায়বদ্ধ প্রতিষ্ঠান হিসেবে দারাজ এমন প্রচেষ্টায় বিশ্বাস করে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সবার জন্য সমান অধিকারেও বিশ্বাসী। এজন্যই, এ তিনজন ব্যক্তি তাদের দক্ষতা ও যোগ্যতা দিয়ে যথাযথ নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়েই নিয়োগপ্রাপ্ত হয়েছেন। দারাজে তারা পরিচালনা বিভাগের ‘কোয়ালিটি কন্ট্রোল অফিসার’ হিসেবে যোগদান করেন।

সমাজের কল্যাণ প্রতিষ্ঠায় বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের এমন সুযোগ দিয়ে সামনের দিনগুলোতে আরো অংশীদারিত্বমূলক কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেছে দারাজ।