ছোট একটি গাছই কমাবে মানসিক চাপ

লাইফস্টাইল ডেস্ক: অনেক সময় অফিসে যতই কাজের চাপ বাড়ে, ততই আমাদের জীবনে স্ট্রেস বা মানসিক চাপও বাড়ে। অফিসের টেনশনের ফলে শুধু আমাদের মানসিক

স্বাস্থ্যই নয়, ক্ষতিগ্রস্ত শরীরও।

অফিসের এই মাত্রাতিরিক্ত স্ট্রেস কমাতে আপনার বন্ধু হতে পারে গাছ। টানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে থাকতে আমরা মানসিক ভাবে অবসন্ন হয়ে পড়ি। একটুখানি সবুজ দেখতে পেলে মন উৎফুল্ল হয়ে ওঠে।

বিশেষজ্ঞরা বলছেন, অফিসের ডেস্কে একটা গাছ লাগান। যা আপনার মনে পজিটিভি প্রভাব বিস্তার করে টেনশন কমাতে অনেক সাহায্য করবে। সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে অফিস ডেস্কে গাছ রাখলে কাজে মনোযোগ বাড়ে। ফলে স্বাভাবিক সময়ের তুলনায় শতকরা ১৫ ভাগ বেশি কাজ হয়।

গবেষণার অংশ হিসেবে কারডিফ ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্য এবং হল্যান্ডের দুইটি বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিষয়টি পর্যবেক্ষণ করে দেখেছে, সবুজ কর্ম-পরিবেশ প্রতিটি কর্মীই উপভোগ করেন। এতে কাজের আগ্রহ এবং মনোযোগ দু’ই বৃদ্ধি পায়।

গবেষক মারলন নিউয়েন হুইস বলেন, আমাদের গবেষণায় পাওয়া গেছে সবুজ কর্ম-পরিবেশ কেবল কর্মক্ষমতাই বৃদ্ধি করে না, কর্মীদের মান সম্মত জীবন গঠনেও সহায়তা করে।

গাছ মানুষের মনের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। অফিস ডেস্কে ছোট ছোট টবে গাছ রাখার পরে অসুস্থতার কারণে কর্মীদের ছুটি নেওয়ার হার কমে যায় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নানা রকমের ক্যাকটাস, মানিপ্ল্যান্ট, পিস লিলি, পিকক্ প্লান্ট, ইংলিশ আইভি, প্লেয়ার প্লান্ট অফিস ডেস্কে রাখতে পারেন। ডেস্কে গাছ রাখলে বাতাসে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মনোযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মীদের ক্লান্তি দূর হয়।

সপ্তাহে দুই দিন রোদ আর অল্পেএকটু পানি দিলেই গাছগুলো থাকবে তরতাজা সবুজে ভরা। গাছ কিনতে পাওয়া যায় নার্সারিগুলোতে। ডেস্কের পাশে খুব সহজেই রেখে দিতে পারেন পছন্দের এই গাছগুলো।