৪ জুন থেকে চলবে আন্তর্জাতিক রুটে ফ্লাইট

জনপদ ডেস্কঃ আগামী ৪ জুন শুক্রবার থেকে আবারও আন্তর্জাতিক রুটে বিমান চালুর অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এক্ষেত্রে ভারত, নেপাল, মালয়েশিয়া, আর্জেন্টিনাসহ ১১টি দেশে থেকে শুধু বাংলাদেশি যাত্রীরা দেশে ফিরতে পারবে।

বেবিচকের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা থেকে সর্বোচ্চ ২৮০ জন যাত্রী নিয়ে ন্যারো বডি ও ওয়াইড বডির এয়ারক্রাফটগুলো ছেড়ে যেতে পারবে। তবে বি৭৪৭ ও বি৭৭৭ সর্বোচ্চ ৩৫০ জন যাত্রী পরিবহন করতে পারবে।

দেশে আসা ফ্লাইটগুলোর ক্ষেত্রে যাত্রী সংখ্যা হবে সর্বোচ্চ ১৮০ জন। প্রতিটি ফ্লাইটে ইকোনমি ক্লাসে দুইটি এবং বিজনেস ক্লাসে একটি করে আসন ফাঁকা রাখতে হবে। কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিক সেই আসনগুলোতে স্থানান্তর করতে হবে।

নির্দেশনায় বলা হয়, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, আর্জেন্টিনা, বাহারাইনসহ ১১টি থেকে বাংলাদেশি ছাড়া কেউ দেশে আসতে পারবেন না এবং কোনো বাংলাদেশিও এসব দেশে ভ্রমণ করতে যেতে পারবেনা। যারা কেবল ১৫ দিন আগে ওই দেশগুলোতে গিয়েছেন তারাই ফ্লাইটে ফিরতে পারবেন। দেশে এসে যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এর বাইরে কুয়েত ওমানসহ আটটি দেশের নাম উল্লেখ করা হয় যেখান থেকে যে কোন দেশের নাগরিক দেশে আসতে এবং যেতে পারবেন। শুধু কুয়েত ও থেকে ওমান থেকে আসা যাত্রীদের তিনদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর বাকি ছয়টি দেশের যাত্রীদের জন্য ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক।