চাঁপাইনবাবগঞ্জজেলাবাসী কঠোরভাবে লকডাউন মেনে চলছেঃ জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জঃ চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে নবনির্মিত সেন্ট্রাল (কেন্দ্রীয়) অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উদ্বোধন করা হয়েছে। বুধবার(২’জুন) দুপুরে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ রিজার্ভ ট্যাংকের সুইচ টিপে এই ব্যবস্থা উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দ্রুততম সময়ে এই প্লান্ট নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরও বলেন,এই ব্যবস্থা চালুর মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জবাসীর দীর্ঘদিনের একটি বড় সমস্যার সমাধান হল। এর মাধামে হাসপাতালে ভর্তি ৫০ জন পর্যন্ত রোগীকে ১৩দিন পর্যন্ত নিরবিছিন্ন মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করা যাবে।

সম্প্রতি বেড়ে যাওয়া জেলার করোনা পরিস্থিতির প্রসঙ্গ তুলে ধরে জেলা প্রশাসক বলেন,জেলাবাসী ৯ম দিনের মত কঠোর লকডাউন পালন করছে। মানুষ স্বত:স্ফূর্তভাবে লকডাউন মেনে চলছে। নতুন অক্সিজেন সরবরাহ ব্যবস্থা করোনা রোগীদের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। হাসপাতালে অক্সিজেন সরবরাহ সমস্যা থাকবে না বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, ৫ হাজার ৬৪৪ লিটার লিকুইড (তরল) অক্সিজেন ধারণ ক্ষমতার ট্যাংক সমৃদ্ধ ব্যবস্থাটি করোনাকালে প্রধানমন্ত্রীর নির্দেশে নির্মাণ করা হয়। এটি নি:শেষ হবার পূর্বেই আবারও ভর্তির ব্যবস্থা করবে সংশ্লিস্ট প্রতিষ্ঠান। এদিকে  সম্প্রতি হাসপাতালের করোনা ইউনিটের শয্যা সংখ্যা বাড়িয়ে ৫০টি করা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী । প্রয়োজনে শয্যা সংখ্যা আরও বাড়ানোর প্রস্তুতি রয়েছে। এতদিন ২০ শয্যার ডেডিকেটেড ওয়ার্ডটি মূলত: সিলিন্ডার নির্ভর ছিল। এখন এর ৫০টি শয়্যাতেই কেন্দ্রীযভাবে অক্সিজেন সরবরাহ করা যাবে।

অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উদ্বোধনকালে উপস্থিত ছিলেন হাসপাতালের তত্বাবধায়ক ডা.মোমিনুল হক, হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা নাদিম সরকার,জেলা বিএমএ সভাপতি দুররুল হোদা, সম্পাদক গোলাম রাব্বানী,বীর মুক্তিযোদ্ধা রুহুল আমীন সহ সংম্লিষ্টরা ।

এর আগে সকালে হাসপাতালের করোনা ইউনিটে ব্যাক্তিগতভাবে ২টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেন বিএমএ সম্পাদক গোলাম রাব্বানী ও তার পত্নী সেলিনা বেগম। এ সময় তারা শুধু সরকারের দিকে তাকিয়ে না থেকে করোনা ওয়ার্ডকে চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহায়তার জন্য বিত্তবানদের প্রতি আহব্বান জানান।