শেয়ারবাজারে মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

জনপদ ডেস্কঃদেশে করোনা মহামারির মধ্যে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

আজ ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৪ ও ২২০৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৯টির এবং অপরির্বতিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।

সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-কনফিডেন্স সিমেন্ট, ডাচ বাংলা ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ইফাদ অটোস, মার্কেন্টাইল ব্যাংক, লাফার্জহোলসিম, জিবিবি পাওয়ার, কাট্টালি টেক্সটাইল, নর্দান ইন্স্যুরেন্স ও যমুনা ব্যাংক।

এর আগে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ৮ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৯ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী থাকে। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে ৫ হাজার ৯৯৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘন্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৩২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৬৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৯টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানি শেয়ারের দর।