ঘুরে দাঁড়াচ্ছে রাশিয়ার শিল্প খাত

জনপদ ডেস্ক: করোনার ধাক্কা সামলে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে রাশিয়ার শিল্প খাত। দেশটির পরিসংখ্যান দপ্তরের তথ্যে দেখা যায়, এক বছর আগের তুলনায় গেল এপ্রিল মাসে রাশিয়ার শিল্প খাতের প্রবৃদ্ধি হয়েছে ৭.২ শতাংশ। এই বৃদ্ধির পরিমাণ আগের মাসের (মার্চ) তুলনায় ২.৩ শতাংশ বেশি।

রোববার (৩০ মে) রাশিয়ান সংবাদমাধ্যম আরটি’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত বছরের প্রথম চার মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে দেশটির শিল্পখাতের প্রবৃদ্ধি হয়েছে ১.১ শতাংশ।

ওই পরিসংখ্যানে দেখা যায়, গত মাসে দেশটির অর্থনীতিতে বেশ খানিকটা কমে গেছে খনি শিল্পের অবদান। গেল বছরের এপ্রিলের তুলনায় এ বছর এপ্রিলে এখাতের নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ১.৮ শতাংশ; এমনকি আগের মাসের (মার্চ) তুলনাতেও খনি শিল্পের অবদান কমেছে ১.৪ শতাংশ। বছর ব্যবধানে এ বছর জানুয়ারি থেকে এপ্রিল সময়ে রাশিয়ার অর্থনীতিতে খনি শিল্পের যোগান কমেছে ৫.৭ শতাংশ।

তবে এ সময়ে বেশখানিকটা ফুলে উঠেছে দেশটির উৎপাদনশীল খাতের হিস্যা। এক বছর আগের তুলনায় গত এপ্রিলে এখাতের অবদান বেড়েছে ১৪.২ শতাংশ আর এক মাসের ব্যবধানে অর্থাৎ মার্চের তুলনায় এপ্রিলে এসে এখাতের প্রবৃদ্ধি হয়েছে ৫.৪ শতাংশ।

দেশটির পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, বছর ব্যবধানে দেশটির অর্থনীতিতে ভোগ্যপণ্য খাতের হিস্যাও কমেছে। এর পরিমাণ ১.৮ শতাংশ। এর কারণ হিসেবে বলা হয়েছে, অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলক দেশগুলোর জোট ওপেকের সীমিত পরিসরে তেল উত্তোলনের সিদ্ধান্ত ও একইসঙ্গে করোনার সংক্রমণ রোধে বাড়তি সতর্কতাকে।

এ প্রসঙ্গে রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রধান ডেনিশ ম্যানটুরভ বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে শুরু করলে দেখা যায় অনেক খাতই করোনার ধাক্কা সামলে আবার ছন্দে ফিরতে শুরু করেছে।

তিনি বলেন, রাশিয়ার অটোমোবাইল খাত চলতি বছরের প্রথম প্রান্তিকে ১৩.৭ শতাংশ প্রবৃদ্ধি দেখিয়েছে। আর বছর ব্যবধানে এপ্রিলে এসে এ খাতের প্রবৃদ্ধি ৪১ শতাংশ।