‘সংক্রমণ পাঁচ শতাংশের নিচে না নামা পর্যন্ত লকডাউন চলবে’

জনপদ ডেস্ক: দেশে দৈনিক করোনার সংক্রমণ পাঁচ শতাংশের নিচে না নামা পর্যন্ত চলমান ‘বিধিনিষেধ’ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।রোববার (৩০ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‍“করোনা মোকাবেলায় গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটির পরামর্শেই চলামান ‘বিধিনিষেধে’র মেয়াদ বাড়ানো হয়েছে। সংক্রমণ হার পাঁচ শতাংশের নিচে না নামা পর্যন্ত এটি অব্যাহত থাকবে। তবে সেটিও নির্ভর করবে সংক্রমণ পরিস্থিতির ওপর।”

চলমান ‘বিধিনিষেধ’ ধাপে ধাপে নাকি একবারে স্থগিত করা হবে তা সংক্রমণ পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন ফরহাদ হোসেন। জীবন ও জীবিকার ক্ষতি না করে করোনা মোকাবিলায় পরামর্শক কমিটির সুপারিশ বাস্তবায়ন করা হবে জানিয়ে তিনি আরো বলেন, “ইতোমধ্যে আগামী ১৪ দিনের জন্য ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। পরামর্শক কমিটি চাঁপাইনবাবগঞ্জসহ সীমান্তবর্তী আরো পাঁচ জেলো লকডাউনের পরামর্শ দিয়েছে। এটি বিবেচনা করা হবে।”

তবে পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে বলে আশা প্রকাশ করেন ফরহাদ হোসেন। তিনি বলেন, “বর্তমানে সংক্রমণ ৮ থেকে ৯ শতাংশের দিকে।” এর আগে দুপুরে করোনা প্রতিরোধে চলামান বিধিনিষেধের মেয়দ আরো সাত দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন নির্দেশনা অনুযায়ী আগামী ৬ জুন মধ্যরাত পর্যন্ত জারি থাকবে এই বিধিনিষেধ।