ভূমিকম্প: জরুরি সভা ডেকেছে সরকার

জনপদ ডেস্কঃ  সিলেটে দু’দিন দফায় দফায় ভূমিকম্প হওয়ার পর বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা থাকায় ভূমিকম্প প্রস্তুতি সচেতনতা কমিটির জরুরি সভা ডেকেছে সরকার।

আগামী মঙ্গলবার (১ জুন) বিকেল ৩টায় জুম প্ল্যাটফর্মে ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটির জরুরি সভা আহ্বান করা হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

কমিটির সভাপতি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সভায় সভাপতিত্ব করবেন।

রোববার (৩০ মে) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সেলিম হোসেন জানান, সম্প্রতি সিলেট অঞ্চলে ঘন ঘন ভূমিকম্পের কারণে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী-২০১৯ এর ৩.১.৪ অনুচ্ছেদ অনুযায়ী সভাটি অনুষ্ঠিত হবে। সভায় উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তীতে করণীয় নির্ধারণে আলোচনা করা হবে।

শনিবার (২৯ মে) সকাল ১০টা ৩৬ মিনিটে প্রথম ভূমিকম্পে রিখটার স্কেলে মাত্রা ছিল ৩ দশমিক শূন্য। দ্বিতীয় ঝাঁকুনি ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ডে রিখটার স্কেলে ৪ দশমিক ১, ১১টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ডে ২ দশমিক ৮ ও দুপুর ২টায় ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। চারটিরই উৎপত্তিস্থল সিলেটের আশপাশে। ঢাকা থেকে উত্তর পূর্বে এর অবস্থান।

এর পরদিন রোববার ভোর ৪টা ৩৬ মিনিটে ২ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

ডাউকি ফল্টের কারণে সিলেট ভূমিকম্পপ্রবণ এলাকা। যে কারণে জৈন্তাপুর সীমান্তের দিকেই এর উৎপত্তি স্থল। বার বার ভূমিকম্প হওয়ায় সিলেটজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, সিলেটে বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। এতে ক্ষতির আশঙ্কাও করেছেন তারা।