তামিমকে জরিমানা করলো আইসিসি

স্পোর্টস ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে বাংলাদেশ শুরু থেকেই হারের আভাস পাচ্ছিলো। শ্রীলঙ্কার দুর্দান্ত ব্যাটিং, এরপর শুরুতেই দুই উইকেট হারানোর পর অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে নিজের উইকেট হারানোর আক্ষেপও ঝরেছিলো। এই সূত্রেই বাঁহাতি ওপেনারকে জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০ম ওভারে দুশমন্থ চামিরার বল তামিমের ব্যাটের পাশ ঘেঁষে নিরোসান ডিকোয়েলার হাতে জমা হয়। বোলারের আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার। তবে তামিম নিশ্চিত ছিলেন তার ব্যাটে লাগেনি, সাথে সাথে রিভিউ নিয়েছিলেন। কিন্তু তার আক্ষেপ শোনা গিয়েছে স্ট্যাম্প মাইকে। আর এই ঘটনায় আইসিসির আচরণবিধির ২.৩ ধারা লঙ্ঘিত হয়, যেখানে বলা হয়েছে, “পরিচিত কিংবা অপরিচিত অস্বস্তিকর যেকোনো শব্দের প্রয়োগ, যা দর্শক বা শ্রোতারা স্ট্যাম্প মাইক বা যেকোনো মাধ্যমে শুনতে পায়, উচ্চারণ নিষিদ্ধ। আউট হওয়ায় নিজের ভাগ্যকে দোষারোপকে উদাহরণ হিসেবে ধরা যেতে পারে।”

অবশ্য রিভিউ নিয়ে শেষ রক্ষা হয়নি তামিমের। ব্যাট মাটি এবং বল একই সময়ে স্পর্শ করছে বলে প্রতীয়মান হয়, যেখানে মাটিতে লাগার শব্দ ব্যাট ধরতে পেরেছে নাকি বল লাগার শব্দ, সেটি এখনও নিশ্চিত নয়। তাই দলকে বিপদে ফেলে ফিরতে হয়েছিলো তামিমকে। এদিকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তামিমকে। ম্যাচ রেফারির আনা অভিযোগের প্রেক্ষিতে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে তার নামের পাশে।

প্রথম দুই ওয়ানডেতেও টপ অর্ডারের ধসে বিপদে পড়েছিলো বাংলাদেশ। সেখান থেকে মুশফিকুর রহিমের ব্যাটে ভর করে লড়াকু সংগ্রহ পেয়েছিলো বাংলাদেশ। তবে লঙ্কানদের সিরিজে প্রথমবার হারানোর সুখস্মৃতি কিছুটা ফিকে হয়ে গেছে শেষ ওয়ানডেতে রান তাড়া করতে গিয়ে। তবে শেষ পর্যন্ত সিরিজের ফলাফলের পরেও ভুক্তভোগী হলেন অধিনায়ক তামিম।